জর্জিয়া বিএনপির বেহাল দশা ॥ নেতাকর্মীদের মাঝে বিরূপ প্রতিক্রিয়া

প্রকাশিত: ১১:৩৯ অপরাহ্ণ, মে ৭, ২০২১

জর্জিয়া বিএনপির বেহাল দশা ॥ নেতাকর্মীদের মাঝে বিরূপ প্রতিক্রিয়া

ডেক্স নিউজ: ২০১৯ সালের ৮ই ডিসেম্বর জাঁকজমক ভাবে কাউন্সিলের মাধ্যমে বিএনপি জর্জিয়া কমিটি গঠিত হয়। নতুন নেতৃত্ব পুরো উদ্যমের সাথে দলকে এগিয়ে নিতে থাকে সেই সময় কাউন্সিলের ভোটে পরাজিত হবে আঁচ করতে পেরে ভোট ও কাউন্সিল বর্জন করেন সাবেক সাধারণ সম্পাদক আজাদ রহমান ও তার ৫ জন অনুসারী। পরবর্তীতে সে একটা অনলাইন টিভি খুলে সালাম-কে ডলারের বিনিময় কিনে কেন্দ্রীয় কিছু নেতাদের নিয়ে কিছু ভার্চুয়াল টক শো করে। সালামের পরামর্শে ও চাপে বর্তমান সভাপতি নাহিদুল খান সাহেল বর্তমান সাধারণ সম্পদক মামুন শরীফ আমজাদ-কে বাদ দিয়ে দলের নিয়ম ভেঙে আজাদ রহমান-কে স্বাধীনতা সুবর্ণ জয়ন্তী কমিটির সদস্য সচিব করেন এবং সভাপতি ম্যানেজার মাহবুব আহমদকে যুক্তরাষ্ট্র কমিটি সদস্য, জর্জিয়া কমিটির যূগ্ম সদস্য সচিব, যুবদলের সদস্য সচিব করেন। এতে জর্জিয়া বিএনপীর নির্বাচিত নেতৃবৃন্দ বার বার সভাপতির সাথে আলাপ-আলোচনা করেন, কিন্তু সভাপতি জানান, ‘সালাম ভাইয়ের নির্দেশ মোতাবেক কমিটি করা হয়েছে তিনি এই অগণতান্ত্রিক কমিটি বাতিল করতে পারবেনা’।
এতে মনক্ষুন্ন নেতৃবৃন্দ গণহারে পদত্যাগের সিদ্ধান্ত গ্রহণ করেন, সালামের চাপিয়ে দেয়া কমিটিতে মূল দলের বাইরে ১৩ জনের নাম আসে তার মধ্যে অনেকেই মূল দলের কোন অনুষ্ঠান বা কর্মকান্ডে ছিলনা। কমিটিতে যাদের নাম প্রকাশিত হয়েছে মূল কমিটির ৬জন ব্যাতিত সকলের স্ত্রীদের নামও ছিলো। প্রকৃতপক্ষে এটা একটা বউ জামাই বা পারিবারিক কমিটিও বলা চলে। সভাপতি ও সালামের চাপিয়ে দেয়া ঘোষিত কমিটি থেকে মূল দলের সদস্যবৃন্দ পদত্যাগ করে নিজেরা ৩৫ সদস্যের আরেকটি নতুন কমিটি গঠন করে যারা দলীয় কর্মকান্ডে সক্রিয়।
জর্জিয়া বিএনপির স্বাধীনতা সুবর্ন জয়ন্তী ঘোষিত কমিটির আহব্বায়ক ও সহ সভাপতি ফয়সাল শেখ জুয়েল বলেন “আমি মূল দলের সহ সভাপতি আমি বিষ্মিত হয়েছি এই ফ্যামেলী কমিটি দেখে যেখানে দলের ত্যাগী নেতাদের উপেক্ষা করা হয়েছে তাই আমি পদত্যাগ করেছি।”
সদস্য সচিব সৈকত প্রধান বলেন “আমাদের সভাপতি দলীয় ফোরামে কোনো আলোচনা ছাড়া এই চাপিয়ে দেয়া কমিটি আমি মেনে নিতে পারিনি তাই পদত্যাগ করেছি।”
দলের অন্যতম সদস্য যুগ্ম আহবায়ক ও সহ সভাপতি মসরুদ সোহাগ বলেন “আমি ব্যাক্তিগতভাবে সভাপতি নাহিদুল খান-কে জিজ্ঞাসা করেছি আপনি দলীয় ফোরামে আলোচনা না করে কিসের ভিত্তিতে অত্র কমিটি ঘোষণা করেছেন” “উনি বলেছেন উপরের অর্থাৎ সালাম ভাইয়ের চাপ আছে তাই করেছি “আমি এই চাপিয়ে দেয়া কমিটি থেকে পদত্যাগ করেছি।
দলের অন্যতম সদস্যদপ্তর সম্পাদক সৈয়দ মেহেদী হাসান নাঈম বলেন “আমরা শহীদ জিয়ার আদর্শের সৈনিক গণতন্ত্র আমাদের মূল লক্ষ এই ঘোষিত কমিটিতে অগণতান্ত্রিক নিয়মে হয়েছে তাই আমি পদত্যাগ করেছি ।
দলের প্রচার সম্পাদক নুরুল্লাহ ভূঁইয়া নূর বলেন “আমরা শহীদ জিয়ার আদর্শের অনুসারী আমাদের নেতা বলেছিলেন “ব্যাক্তির চেয়ে দল বড়, দলের চেয়ে দেশে” সালামের চাপিয়ে দেয়া কমিটিকে দলের চেয়ে ব্যাক্তির প্রাধান্য পরিলক্ষিত হয়েছে তাই আমি পদত্যাগ করেছি। আমরা ডলারে বিক্রিত নেতার আদেশ পালনে বাধ্য নই দলের গঠনতন্ত্র ও আদর্শের জায়গায় কোনো ছাড় দেয়া হবে না।

এ সংক্রান্ত আরও সংবাদ