কুশিঘাটে সুরমা নদীতে নিম ও কাঁটা ফেলে প্রতিবন্ধকতা, মৎস্য শিকার ও নৌকা চলাচলে ব্যাঘাত

প্রকাশিত: ৫:২৯ অপরাহ্ণ, নভেম্বর ৩০, ২০২০

কুশিঘাটে সুরমা নদীতে নিম ও কাঁটা ফেলে প্রতিবন্ধকতা, মৎস্য শিকার ও নৌকা চলাচলে ব্যাঘাত

সিলেটের কুশিঘাট, আলমপুর, হবিনন্দী ও কুচাই এলাকা সংলগ্ন সুরমা নদীতে অবৈধভাবে নিম ও গাছের কাঁটা লাগিয়ে অবৈধভাবে কিছু সংখ্যক অমৎস্যজীবী ব্যক্তি মাছ শিকার করছে বলে অভিযোগ পাওয়া গেছে।
এ ঘটনায় উপরোক্ত এলাকার প্রকৃত মৎস্যব্যসায়ীরা সিলেটের বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক এবং দক্ষিণ সুরমা উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে অভিযোগ দাখিল করেছেন।
মৎস্যজীবীদের অভিযোগ কুশিঘাটের মৃত চান মিয়ার ছেলে মো. ফজলু মিয়া ওরফে ছস মিয়া তার সহযোগী কুচাই এলাকার জাহের মিয়াকে নিয়ে সুরমা নদীতে প্রতিবন্ধকতা সৃষ্টি করে প্রকৃত মৎস্যজীবীদের মৎস্য শিকার ও নৌকা চলাচলে ব্যাঘাত সৃষ্টি করে যাচ্ছেন। তাদের সাথে হাত মিলিয়ে দুন্দা লুতু, মানিক হাজী ও ল্যাংড়া সাবুও সুরমা নদীতে গাছের কাঁটাও নিম ফেলে মাছ শিকার করছেন এবং প্রকৃত মৎস্যজীবীদের মাছ শিকার ও নৌকা চালাতে বাধা প্রদান করছেন।
এই প্রভাবশালী মহল গরীব ও নিরীহ প্রকৃত মৎস্যজীবীদের জোরপূর্বক সুরমা নদী থেকে মৎস্য আহরণ করতে দিচ্ছেন না।
এ অবস্থায় মৎস্যজীবীরা অনাহারে-অর্ধাহারে দিনযাপন করছেন। প্রশাসনের কাছে তারা দাবি জানিয়েছেন অবিলম্বে যেন সুরমা নদীতে প্রভাবশালী মহল দ্বারা সৃষ্ট প্রতিবন্ধকতা দূর করে প্রকৃত মৎস্যজীবীদের জীবন-জীবিকা রক্ষায় যেন এগিয়ে আসেন। এব্যাপারে মৎস্যজীবী নেতা ফজলুল ইসলাম আরিজ বলেন, সরকার সুরমা নদীকে উন্মুক্ত রাখার ঘোষণা দিয়েছেন। নদীতে কোন প্রকার প্রতিবন্ধকতা সৃষ্টি করা বেআইনী। তিনি প্রকৃত মৎস্যজীবীদের রুজি-রুটি নিশ্চিত করতে সুরমা নদী থেকে প্রতিবন্ধকতা দূর করার জন্য সরকারের সহযোগিতা কামনা করেছেন।

এ সংক্রান্ত আরও সংবাদ