সিলেটে পূজামণ্ডপে অগ্নিনির্বাপণ যন্ত্র রাখার আহবান পুলিশের

প্রকাশিত: ৫:১৬ অপরাহ্ণ, অক্টোবর ২, ২০১৯

সিলেটে পূজামণ্ডপে অগ্নিনির্বাপণ যন্ত্র রাখার আহবান পুলিশের

আলোকিত সিলেট ডেস্ক ::: দুর্গাপূজায় গুজবের বিষয়ে সতর্ক থেকে তা তাৎক্ষণিকভাবে পুলিশকে জানাতে এবং মণ্ডপগুলোতে আতশবাজি ও পটকা না ফুটানোর আহবান জানিয়েছে সিলেট মহানগর পুলিশ (এসএমপি)। সেই সাথে প্রতিটি মণ্ডপের পাশে অগ্নিকাণ্ড রোধে অগ্নিনির্বাপণ যন্ত্র রাখতেও বলা হয়েছে।

বুধবার (২ অক্টোবর) দুর্গাপূজা উপলক্ষে এসএমপির পক্ষ থেকে জারি করা এক গণবিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়।

গণবিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়-

শারদীয় দুর্গা পূজা আয়োজক কর্তৃপক্ষকে নিজস্ব স্বেচ্ছাসেবক/নিরাপত্তাকর্মী নিয়োগ করে অনুষ্ঠানস্থলের সার্বিক শৃঙ্খলা রক্ষা ও অনাকাঙ্ক্ষিত ব্যক্তি/বস্তু সম্পর্কে সজাগ দৃষ্টি রাখা এবং নিরাপত্তাকর্মী/স্বেচ্ছাসেবকদের আলাদা পোশাক বা দৃশ্যমান পরিচয়পত্র ও ‘স্বেচ্ছাসেবক’ লিখিত আর্মড ব্যান্ড পরিহিত অবস্থায় থাকার জন্য অনুরোধ জানাচ্ছি।

প্রতিটি পূজামণ্ডপে পূজা উদযাপন কমিটি কর্তৃক পর্যাপ্ত আলো, স্ট্যান্ডবাই জেনারেটর/হ্যাজাক লাইট এবং প্রতিমা বিসর্জনের স্থানে মাইক ও পর্যাপ্ত আলোর ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

গুরুত্বপূর্ণ পূজা মণ্ডপ ও প্রতিমা বিসর্জনের স্থানে প্রয়োজনীয় সংখ্যক সিসি টিভি স্থাপন/ভিডিও রেকর্ডিংয়ের ব্যবস্থা করতে হবে।

পূজা উদযাপন কমিটি কর্তৃক পূজামণ্ডপে শৃঙ্খলা রক্ষার্থে নারী ও পুরুষের জন্য পৃথক পৃথক প্রবেশ ও প্রস্থান পথের ব্যবস্থা করা। নারী দর্শনার্থীদের দেহ তল্লাশির জন্য পর্যাপ্ত নারী স্বেচ্ছাসেবক নিয়োগ করা এবং পূজামণ্ডপে মেটাল ডিটেক্টরের মাধ্যমে স্বেচ্ছাসেবক কর্তৃক তল্লাশির করতে হবে।

আযান ও নামাজের সময় মাইক ও বাদ্য-বাজনা বন্ধ রাখা এবং পূজামণ্ডপ এলাকায় যানজট নিরসনকল্পে ট্রাফিক পুলিশকে সহযোগিতা করার জন্য প্রয়োজনীয় স্বেচ্ছাসেবক নিয়োগ দিতে হবে।

পূজা চলাকালীন আতশবাজি এবং পটকা ফুটানো হতে বিরত থাকা এবং পূজা উপলক্ষে কোন ধরণের মেলা এর করা যাবে না। বিদ্যুৎ এবং পানি সরবরাহ নিশ্চিতকল্পে পূজা কমিটি কর্তৃক পূর্বেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে সমন্বয় রাখতে হবে।

বিসর্জনের পূর্বে শোভাযাত্রার রুট নির্ধারণ করা এবং শোভাযাত্রার রুট পরিবর্তন না করা এবং সূর্যোদয়ের পূর্বেই প্রতিমা বিসর্জন সম্পন্ন করতে অনুরোধ জানানো হলো।

নিজ নিজ অধিক্ষেত্রের স্থানীয় জনপ্রতিনিধি, পূজা কমিটি, জনগণ এবং কমিউনিটি পুলিশিং কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গকে সম্পৃক্ত রাখা এবং দলগতভাবে মোটর সাইকেল চালিয়ে জনমনে আতঙ্ক সৃষ্টি বা যানচলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি করা যাবে না।

পূজামণ্ডপে ব্যাগ, থলে, পোটলা, সুটকেস, টিফিন ক্যারিয়ার বা এ জাতীয় কোন বস্তু বহনকে নিরুৎসাহিত করা হলো। পূজা মণ্ডপের আশেপাশে কোন ফেরিওয়ালা, বাদাম, চানাচুর বিক্রেতা বা ছদ্মবেশী কোন হকার, অজ্ঞান পার্টি, মলম পার্টি হতে সতর্ক থাকতে হবে।

পূজামণ্ডপের পাশে অগ্নিনির্বাপণ যন্ত্রের ব্যবস্থা রাখা এবং প্রয়োজনে ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমে (০১৭৩০-৩৩৬৬৪৪) সাথে যোগাযোগ করতে হবে।

যেকোনও ধরনের গুজবের বিষয়ে তাৎক্ষণিকভাবে দায়িত্বরত পুলিশ সদস্য, সংশ্লিষ্ট থানা অথবা পুলিশ কন্ট্রোল রুমকে অবহিত করার জন্যও অনুরোধ জানানো হয় বিজ্ঞপ্তিতে।

জরুরী প্রয়োজনে যোগাযোগ করুন:
পুলিশ কন্ট্রোল রুম (২৪ ঘণ্টা খোলা)- ০১৭১৩-৩৭৪৩৭৫, ০১৯৯৫-১০০১০০, ০৮২১-৭১৬৯৬৮

ট্রাফিক কন্ট্রোল রুম- ০৮২১-৭১৮০২৮

ডিবি কন্ট্রোল রুম- ০৮২১-৭২০০৬৬

জাতীয় সেবা-৯৯৯

ওসি, কোতোয়ালি থানা- ০১৭১৩-৩৭৪৫১৭,
ওসি, জালালাবাদ থানা- ০১৭১৩-৩৭৪৫২২
ওসি, এয়ারপোর্ট থানা -০১৭১৩-৩৭৪৫২১
ওসি, দক্ষিণ সুরমা থানা -০১৭১৩-৩৭৪৫১৮
ওসি, শাহপরান (র.) থানা -০১৭১৩-৩৭৪৩১০
ওসি, মোগলাবাজার থানা -০১৭১৩-৩৭৪৫১৯

পুলিশ কমিশনার- ০১৭১৩-৩৭৪৫০৬, অতিরিক্ত পুলিশ কমিশনার- ০১৭১৩-৩৭৪৫০৭, ডিসি (সদর ও প্রশাসন) ০১৭১৩-৩৭৪৫০৮, ডিসি (উত্তর) ০১৭১৩৩৭৪৫০৯, ডিসি (দক্ষিণ) ০১৭১৩-৩৭৪৫১০, ডিসি (ট্রাফিক) ০১৭১৩-৩৭৪৫১১।

সিলেট মেট্রোপলিটন এলাকার হিন্দু সম্প্রদায়ের সার্বজনীন শারদীয় দুর্গাপূজা উদযাপনের এবং সার্বিক আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণের স্বার্থে সিলেট মহানগরী পুলিশ আইন-২০০৯ এর ধারা-১১১ এর প্রদত্ত ক্ষমতা বলে এই গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে। গণবিজ্ঞপ্তিটি শারদীয় দুর্গাপূজা শেষ না হওয়া পর্যন্ত বলবৎ থাকবে।

সিলেট মেট্রোপলিটন পুলিশ শান্তিশৃঙ্খলা বজায় রেখে ধর্মীয় ভাবগাম্ভীর্যের সাথে উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে শারদীয় দুর্গাপূজা উপভোগের স্বার্থে নগরবাসীর সর্বাত্মক সহযোগিতা কামনা করেছে।

এ সংক্রান্ত আরও সংবাদ