সুষ্ঠু শ্রম অভিবাসনের চ্যালেঞ্জ মোকাবিলায় সংশ্লিষ্টদের এক হয়ে কাজ করতে হবে : প্রবাসী কল্যাণমন্ত্রী

প্রকাশিত: ৭:২০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০১৯

সুষ্ঠু শ্রম অভিবাসনের চ্যালেঞ্জ মোকাবিলায় সংশ্লিষ্টদের এক হয়ে কাজ করতে হবে : প্রবাসী কল্যাণমন্ত্রী

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, সুষ্ঠু শ্রম অভিবাসনের চ্যালেঞ্জ মোকাবিলায় সংশ্লিষ্ট সকলকে এক হয়ে কাজ করতে হবে।
তিনি বলেন, ‘তা না হলে আমাদের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ব্যাহত হতে পারে’।
মন্ত্রী শুক্রবার সকালে হবিগঞ্জের বাহুবল উপজেলার ‘দ্যা প্যালেস’ রিসোর্টে ‘বাংলাদেশে অভিবাসন ব্যবস্থাপনায় কৌশলগত পরামর্শ : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থা’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
নিরাপদ, নিয়মিত, সুশৃংখল, দায়িত্বশীল অভিবাসনের লক্ষ্য পূরণই বর্তমান সরকারের অঙ্গীকার এ কথা উল্লেখ করে ইমরান আহমদ বলেন, এ বিষয়ে সরকার ইতোমধ্যে অনেকগুলো উদ্যোগ গ্রহণ করেছে।‘এর সুফল আমরা পেতে শুরু করেছি’।
তিনি বলেন, ২০১৭ সালে ১০ লাখ লোক বিদেশে প্রেরণ করা হয়েছে। এ বৎসর এখন পর্যন্ত ৪ লাখ ৭০ হাজারের মত লোক বিদেশে গেছে। সরকার এখন চায় দক্ষ জনশক্তি প্রেরণ করতে। তাই যারা বিদেশে যেতে চায় তাদের জন্য বিশেষ প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হয়েছে।
মন্ত্রী বলেন, ‘বিদেশে যাতে আমাদের লোকজন নিরাপদে থাকে এবং দেশের ভাবমূর্তি উন্নত হয় তার জন্যও কাজ করছে সরকার।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব রৌনক জাহান, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজা, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, যুগ্মসচিব নাসরীন জাহান, আইওএম বাংলাদেশ’র চিফ অব মিশন গিওর্গি গিগারিও, আইওএম বাংলাদেশ’র হেড অফ মাইগ্রেশন এন্ড ডেভেলপমেন্ট প্রাভিনা গুরুং প্রমুখ অনুষ্ঠানে বক্তৃতা করেন।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং আইওএম’র কর্মকর্তারা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এ সংক্রান্ত আরও সংবাদ