রোববার থেকে শুরু প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা

প্রকাশিত: ৩:০০ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০১৯

রোববার থেকে শুরু প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা

 আলোকিত সিলেট ডেস্ক :::  আগামী রোববার (১৭ নভেম্বর) থেকে সারাদেশে শুরু হতে যাচ্ছে প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা। বৃহস্পতিবার (১৪ নভেম্বর) দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

প্রতিমন্ত্রী জানান, দুই পরীক্ষায় সারাদেশের ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন ক্ষুদে শিক্ষার্থী অংশ নিচ্ছে। সারাদেশে ৭ হাজার ৪৫৮টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর দেশের বাইরে পরীক্ষাকেন্দ্রের সংখ্যা আটটি।

তিনি জানান, এবার প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় মোট ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন শিক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে ছাত্রী ১৩ লাখ ৭১ হাজার ৯৬৭ জন, ছাত্র ১১ লাখ ৮১ হাজার ৩০০ জন। অন্যদিকে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ৩ লাখ ৫০ হাজার ৩৭১। আর প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী মিলিয়ে ৩ হাজার ৫৮৩ জন বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে।

প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, ঘূর্ণিঝড় বুলবুলের কারণে ক্ষতিগ্রস্ত এলাকার বিদ্যালয়গুলো দ্রুত মেরামত করার পাশাপাশি পরীক্ষার্থীদেরও পরীক্ষার জন্য প্রস্তুত করতে জেলা শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া প্রশ্নপত্র ফাঁস রোধেও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

প্রাথমিক সমাপনী পরীক্ষার সূচি-
প্রাথমিক সমাপনীতে ১৭ নভেম্বর ইংরেজি, ১৮ নভেম্বর বাংলা, ১৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২০ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২১ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৪ নভেম্বর গণিত বিষয়ের পরীক্ষা হবে।

ইবতেদায়ী সমাপনী পরীক্ষার সূচি
ইবতেদায়ী সমাপনীতে ১৭ নভেম্বর ইংরেজি, ১৮ নভেম্বর বাংলা, ১৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২০ নভেম্বর আরবি, ২১ নভেম্বর কোরআন মাজিদ ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ্ এবং ২৪ নভেম্বর গণিত বিষয়ের পরীক্ষা নেওয়া হবে।

এ সংক্রান্ত আরও সংবাদ