ট্রেনচালকদের উন্নত প্রশিক্ষণ প্রয়োজন : প্রধানমন্ত্রী

প্রকাশিত: ৩:০৩ অপরাহ্ণ, নভেম্বর ১২, ২০১৯

ট্রেনচালকদের উন্নত প্রশিক্ষণ প্রয়োজন : প্রধানমন্ত্রী

 আলোকিত সিলেট ডেস্ক :::  ট্রেনচালকদের আরও উন্নত প্রশিক্ষণ প্রয়োজন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও রেল সংশ্লিষ্টদের আরও সতর্ক হওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

মঙ্গলবার (১২ নভেম্বর) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) গভর্নর বোর্ডের ৩৪তম সভায় এ কথা বলেন প্রধানমন্ত্রী।

ব্রাহ্মণবাড়িয়ার কসবায় ট্রেন দুর্ঘটনার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এ ঘটনা অত্যন্ত দুঃখজনক। এ ব্যাপারে আমাদের রেলে যারা কাজ করেন তাদের আরও সতর্ক করা উচিত। সেই সঙ্গে যারা রেলের চালক তাদেরও আরও প্রশিক্ষণের প্রয়োজন।

প্রধানমন্ত্রী আরও বলেন, আমরা বুলবুলের মতো প্রাকৃতিক দুর্যোগ থেকে নিজেদের রক্ষা করতে পারলাম কিন্তু দুর্ভাগ্য যে এখানে দুর্ঘটনা ঘটে গেল।

শেখ হাসিনা বলেন, ঠিক জানি না কেন এই শীত মৌসুম আসলেই কিন্তু আমাদের দেশে নয় সারাবিশ্বেই রেলের দুর্ঘটনা ঘটতে থাকে।

উদ্ধার তৎপরতা প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, আমাদের রেলমন্ত্রী ওখানে চলে গেছেন উদ্ধার ও প্রয়োজনীয় সবকিছু করা হচ্ছে।

রেল যোগাযোগ নিরাপদ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, রেল যোগাযোগ সবচেয়ে নিরাপদ এবং আমরাও এ ব্যাপারে গুরুত্ব দিচ্ছি। আমরা নতুন রেল সম্প্রসারণ করে যাচ্ছি পণ্য পরিবহন মানুষ পরিবহন সবক্ষেত্রেই রেল নিরাপদ।

প্রসঙ্গত, সোমবার (১১ নভেম্বর) ভোর পৌনে ৩টার দিকে উপজেলার মন্দভাগ রেলওয়ে স্টেশনের ক্রসিংয়ে আন্তঃনগর উদয়ন এক্সপ্রেস ও তূর্ণা নিশীথার মধ্যে এই দুর্ঘটনা ঘটে। উদয়ন এক্সপ্রেস সিলেট থেকে চট্টগ্রাম ও তূর্ণা নিশীথা চট্টগ্রাম থেকে ঢাকা অভিমুখে ছিল। মন্দভাগ রেল স্টেশনের কাছে ট্রেন দুটির মধ্যে সংঘর্ষ ঘটে। এতে দুটি ট্রেনেরই বেশ কয়েকটি করে বগি দুমড়ে মুচড়ে যায়।

এতে জেলা প্রশাসনের পক্ষ থেকে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি ও রেলওয়ে থেকে দু’টি পৃথক তদন্ত কমিটি গঠন করা হয়েছে। মঙ্গলবার সকাল সোয়া ৮টার দিকে এসব তদন্ত কমিটি গঠন করা হয়। ঘটনাস্থল পরিদর্শন করেছেন রেল সচিব মোহাম্মদ মোফাজ্জল হোসেন।

এ সংক্রান্ত আরও সংবাদ